নিঃসন্তান দম্পতিদের জন্য ‘বাচ্চা রোবট’!

পৃথিবীতে নিঃসন্তান দম্পতির সংখ্যা একেবারে কম নয়। সন্তানসুখ লাভের জন্য তাদের অনেকেই শিশু দত্তক নিয়ে থাকেন। অনেকে দত্তক নিতে ব্যর্থ হয়ে সেভাবেই জীবন কাটিয়ে দেন। সেইসব দুঃখী দম্পতির জন্য জাপানের একটি অটোমোবাইল সংস্থা টয়োটা তৈরি করেছে এমন এক রোবট নাম ‘কিরোবো মিনি’।

নিঃসন্তান দম্পতিদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে এই রোবট। ‘কিরোবো মিনি’র চিফ ডিজাইন ইঞ্জিনিয়ার ফুমিনোরি কাতাওকা বলেন, রোবটটিকে কোলে তুলে নিয়ে সেটি হালকা কাঁপবে। ছোট বাচ্চাদের মতোই বসে থাকতে পারবে। বাচ্চাদের মতোই বসতে গিয়ে পড়ে যাবে রোবটটি। কারণ এর ভারসাম্য রাখার ক্ষমতা সীমিত করা হয়েছে। ছোট বাচ্চাদের মতোই মনে হবে এসব রোবটকে।

মানসিকভাবেও এর সঙ্গে  যোগাযোগ হতে পারবেন নিঃসন্তান দম্পতিরা। রোবটটি বাচ্চাদের মতো স্বরে কথা বলতে পারে। রোবটটির দাম করা হয়েছে ৩৯২ ডলার। আগামী বছর থেকে জাপানে বিক্রি শুরু হবে কিরোবো মিনি রোবটের। এরকম আরও কিছু বাচ্চা রোবট নিয়ে কাজ করছে টয়োটা। রোবট জিবো সেরকমই একটি। যার ডিজাইন করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির বিজ্ঞানীরা। সন্তানহীন অবস্থায় মানসিকভাবে ভেঙ্গে পড়া কারও জন্য এই রোবট দারুণ কাজ করবে।

Comments

comments

" প্রযুক্তির সর্বশেষ আপডেট পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন "

Related Post