ডিজিটাল বাংলাদেশ থিম সং ও মিউজিক ভিডিও প্রকাশ

লাল-সবুজের বাংলাদেশে ‘ডিজিটাল বাংলাদেশ’ এখন আর স্বপ্ন নয়, বাস্তবে তৈরি হচ্ছে ‘ডিজিটাল বাংলাদেশ’র চেহারা। ডিজিটালি রেডি হবার এই আয়োজনে বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ এবার প্রকাশ করেছে ডিজিটাল বাংলাদেশ থিম সং ও মিউজিক ভিডিও।

‘জয় বাংলা বুকে নিয়ে সামনে এগিয়ে যাওয়া এবং সবাই সবখানে রেডি হচ্ছে ডিজিটালি’- এটাই থিম সংয়ের মূল উপজীব্য বিষয়। আইসিসি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার নিজস্ব ইউটিউব চ্যানেলে মিউজিক ভিডিওটি আপলোড করেছেন।

ডিজিটাল বাংলাদেশ থিম সংয়ের মিউজিক ভিডিওতে দেখা যায়, প্রত্যন্ত অঞ্চলে কৃষকরাও এখন কৃষিবিষয়ক নানা রকম তথ্য ও সেবা মাঠে বসে পাচ্ছে। অনলাইনে ৪০ লাখ জমির পর্চা তৈরি হয়েছে, ডিজিটাল ভূমি রেকর্ড হয়েছে।  গ্রাম পর্যায়ে ই-স্বাস্থ্য সেবা, টেলিমেডিসিন সেবা চালু হয়েছে।

বাংলাদেশের সব সেক্টরেই ডিজিটালের ছোঁয়া লেগেছে। যানবাহনে ডিজিটাল নম্বর প্লেট হয়েছে, ট্রাকিং সুবিধা তৈরি হয়েছে। বাংলাদেশে ডিজিটাল মানচিত্র হয়েছে, ১৫ কোটি মানুষের অনলাইন জন্ম নিবন্ধন হয়েছে।

দেশের শিক্ষা ক্ষেত্রেও এসেছে দারুণ পরিবর্তন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে কম্পিউটার শিক্ষা বাধ্যতামূলক হয়েছে। গড়ে উঠেছে কম্পিউটার ল্যাব, ক্লাসরুম হয়েছে ডিজিটাল। অনলাইনে ও মোবাইলে পরীক্ষার ফলাফল প্রকাশ হচ্ছে, বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করা হচ্ছে। দেশের তরুণ-তরুণীদের ফ্রিল্যান্সার হিসেবে গড়ে তোলা হচ্ছে। আউটসোর্সিংয়ের সুযোগ আরো বেড়েছে, বিভিন্ন ক্যারিয়ার ক্যাম্প হচ্ছে।

জনগণের দোড়গোড়ায় সেবা পৌঁছে গেছে। মানুষ এখন অনলাইনে সরকারি সেবা পাচ্ছে। জেলা ও উপজেলা পর্যায়ে নেটওয়ার্ক সংযুক্ত করা হচ্ছে, মাঠ পর্যায়ের অফিসগুলোতে ভিডিও কনফারেন্স সিস্টেম চালু হয়েছে। ৯ কোটি নাগরিক পাচ্ছে স্মার্টকার্ড।

Comments

comments

" প্রযুক্তির সর্বশেষ আপডেট পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন "

Related Post