তিন বছর বন্ধের পর চালু হচ্ছে বেসিস সফট এক্সপো

তিন বছর বন্ধ থাকার পর আবারো শুরু হতে যাচ্ছে দেশের সবচেয়ে বড় সফটওয়্যার মেলা ‘বেসিস সফট এক্সপো’। আগামী বছরের পহেলা ফেব্রুয়ারী থেকে শুরু হবে চার দিন ব্যপী বৃহৎ এই সফটওয়্যার মেলা। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর ওয়েবসাইটে দেওয়া এক পোষ্টে এই তথ্য জানানো হয়। পহেলা ফেব্রুয়ারী থেকে শুরু হয়ে চলবে চার ফেব্রুয়ারী পর্যন্ত।

বেসিসের একটি বিশ্বস্ত সুত্র প্রিয়.কমকে নিশ্চিত করেছে এবারো বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রেই (বিআইসিসি)তে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই সফট  এক্সপো।

সফটএক্সপোর ওয়েবসাইটের  তথ্যমতে বেসিস ২০০৩ সাল থেকেই মেগা ইভেন্ট হিসেবে প্রতিবছরই এই মেলার আয়োজন করে আসছে। তবে ২০১১ সাল থেকে প্রযুক্তি প্রেমীদের কাছে জনপ্রিয়তা লাভ করতে শুরু করে।

এই পর্যন্ত অনুষ্ঠিত সব মেলাই বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজন করা হয়েছিলো। এরমধ্যে ‘ডিজিটাল বাংলাদেশ ইন অ্যাকশান’ স্লোগানে ২০১১  সালের সফটএক্সপো শুরু হয় পহেলা ফেব্রুয়ারি। পাঁচ দিনের ওই মেলায়  অংশ নেয় মোট ১১০টি দেশি এবং ১০টি ইউরোপীয় প্রতিষ্ঠান। বেসিসের পাশাপাশি মেলার সহ-আয়োজক হিসেবে ছিল সরকারের বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয় এবং অ্যাক্সেস টু ইনফরমেশন প্রোগ্রাম।

‘এম্পাওয়ারিং দ্য নেক্সট জেনারেশন’ এই স্লোগানে ২০১২ সালে আয়োজিত মেলায় দর্শনার্থীর পাশাপাশি আশানুরুপভাবে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানও বেড়ে যায়। ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হোয়া পাঁচ দিনব্যপী এই মেলায় ১৪০টি দেশীয় এবং ১০টি ইউরোপীয় প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। এইবছর বেসিসের পাশাপাশি মেলার সহ-আয়োজক ছিলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এবং সাপোর্ট টু ডিজিটাল বাংলাদেশ (এটুআই) প্রোগ্রাম, প্রধানমন্ত্রীর কার্যালয়।

‘জীবনের জন্য তথ্য প্রযুক্তি, ব্যবসার জন্য তথ্য প্রযুক্তি’ এই স্লোগানে ২০১৩ সালে  ৬ মার্চ থেকে শুরু হওয়ার কথা থাকলেও রাজনৈতিক কোন্দলের কারণে ওই বছর আর সফট এক্সপো অনুষ্ঠিত হয়নি। রাজনৈতিক আগুনের দাবানলে অন্ধকারে চলে যায় সফটএক্সপো।

দেশের সফটওয়্যার খাতের সবচেয়ে বড় স্বতন্ত্র এই প্রদর্শনী চলে যায় আরেকটি মেলার অধীনে। এরপর ২০১৪ এবং ২০১৫ সালে ডিজিটাল ওয়ার্ল্ডের ভেতরেই আয়োজন করা হয় সফটএক্সপো’র।  তাই এবারের সফটএক্সপো কতটা আলোর মুখ দেখবে সেটাই এখন দেখার বিষয়।

Comments

comments

" প্রযুক্তির সর্বশেষ আপডেট পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন "

Related Post