যেসব অ্যান্ড্রয়েড স্মার্টফোন নিয়ে আসছে নোকিয়া

এই বছরের শেষের দিকে দুটি নতুন অ্যান্ড্রয়েড স্মার্টফোন ছাড়তে চলেছে নোকিয়া। এ বছরই মাইক্রোসফটের সাথে নোকিয়ার অপ্রতিযোগিতামূলক চুক্তিটি শেষ হবে। নোকিয়া ইতোমধ্যে এইচএমডি গ্লোবালের সাথে সহযোগিতার মাধ্যমে নিজস্ব ব্রান্ডের স্মার্টফোন ছাড়তে সম্মতি হয়েছে। গুজব ঠিক থাকলে ফ্ল্যাগশিপ স্পেসিফিকেশনের দুটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ছাড়বে নোকিয়া। ফোনগুলো নোকিয়া ব্রান্ডের ডিজাইসে দেখবে পাবে পুরো বিশ্ব।

অনলাইনে ফাঁস হওয়া ছবি অনুযায়ী, নোকিয়ার নতুন স্মার্টফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮২০ প্রসেসর এবং লুমিয়া স্মার্টফোনের মতো রঙিন পলিকার্বোনেট ব্যাক কভার থাকবে। নোকিয়ার ঠিকাদারি লাইসেন্সিং ব্রান্ড এইচএমডি গ্লোবাল ইতোমধ্যে নোকিয়া আঙ্গিকের ডিজাইন এবং ট্রেডমার্ক বিল্ড কোয়ালিটি প্রদানের জন্য অঙ্গীকার করেছে।

নোকিয়া দুটি ফ্ল্যাগশিপ এবং একটি মধ্যম-সারির স্মার্টফোন তৈরি করছে বলে শোনা গেছে। নোকিয়ার ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলো ৫.২ ইঞ্চি এবং ৫.৫ ইঞ্চি এই দুই ডিসপ্লে ভ্যারিয়েন্টে বাজারে আসবে বলে শোনা যাচ্ছে। উভয় স্মার্টফোনেই কোয়াড এইচডি রেজ্যুলেশনের ওএলইডি ডিসপ্লে থাকবে। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮২০ প্রসেসরসহ ফোনগুলো প্রতিষ্ঠানটির নিজস্ব জেড-লাঞ্ছার ইউজার ইন্টারফেস ভিত্তিক অ্যান্ড্রয়েড ৭.০ ন্যুগাট অপারেটিং সিস্টেমে চলেবে।

সংবাদমাধ্যমে গিজমোচায়না’র প্রতিবেদন অনুসারে, নোকিয়ার ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলোতে ২২.৬ মেগাপিক্সেল প্রাইমারী ক্যামেরা থাকবে। পিউরভিউ ৮০৮সহ স্মার্টফোন ক্যামেরা প্রদানে নোকিয়া অনন্য। সেরা স্মার্টফোন ক্যামেরার তালিকায় নোকিয়া এখনও তালিকায় সেরা অবস্থানে আছে। নোকিয়া ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলো বেঞ্চমার্কিং অ্যাপ গিকবেঞ্চ এবং আনটুটু’তে দেখা গেছে। গিকবেঞ্চে নোকিয়ার নতুন স্মার্টফোন সম্বন্ধে তেমন কোন তথ্য দেওয়া নেই। শুধু বলা আছে, ফোনগুলো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলবে। সম্প্রতি আনটুটুতে ডি১সি কোডে মধ্যমসারির একটি নোকিয়া স্মার্টফোন দেখা গেছে। তালিকায় নোকিয়া স্মার্টফোনটিতে কোয়ালকম স্নাপড্রাগন ৪৩০ চিপসেট এবং আদ্রেনো ৫০৫ জিপিইউ আছে।

নোকিয়া ডি১সি স্মার্টফোনে জেড লাঞ্ছারসহ ফুল এইচডি ডিসপ্লে বিদ্যমান। ৩জিবি র‌্যাম, ৩২জিবি স্টোরেজসহ ফোনটি অ্যান্ড্রয়েড ৭.০ ন্যুগাট অপারেটিং সিস্টেমে চলে। ডিভাইসটির পিছনে ও সামনের ক্যামেরা যথাক্রমে ১৩ ও ৮ মেগাপিক্সেল। তবে ফোনটি কবে নাগাদ ছাড়া হবে তা এখনও জানায়নি নোকিয়া।

টেক টুডে অবলম্বনে

Comments

comments

" প্রযুক্তির সর্বশেষ আপডেট পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন "

Related Post